| |
               

মূল পাতা জাতীয় যুক্তরাষ্ট্র-বৃটেনের তুলনায় বাংলাদেশে ধর্ষণের ঘটনা কম : পররাষ্ট্রমন্ত্রী


যুক্তরাষ্ট্র-বৃটেনের তুলনায় বাংলাদেশে ধর্ষণের ঘটনা কম : পররাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     27 December, 2022     04:55 AM    


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ বলেছেন, যুক্তরাষ্ট্র এবং বৃটেনের তুলনায় বাংলাদেশে ধর্ষণের ঘটনা কম।‌ বাংলাদেশে ২০২০ সালে প্রায় ১ হাজার ৫০০ ধর্ষণের ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে। এটা রিপোর্টেড রেপ। এখানে যাতে একটি ধর্ষণের ঘটনাও না ঘটে সেজন্য সর্বোচ্চ শাস্তি ফাঁসির বিধান করা হয়েছে। আমেরিকায় একই সময়ে ১ লাখ ২৯ হাজার ধর্ষণের ঘটনা ঘটেছে। ওই বছরে বৃটেনে ঘটেছে ২৬ হাজারের মতো ধর্ষণের ঘটনা। ওদের লোকসংখ্যা আমাদের চেয়ে কম। তাই তাদের তুলনায় আমরা অনেক ভালো অবস্থানে আছি।

 

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সিরডাপ মিলনায়তনে জেন্ডার সমতা প্রতিষ্ঠায় ‘সিডও সনদের পূর্ণ অনুমোদন ও বাস্তবায়ন চাই’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সভায় সংক্ষিপ্ত প্রতিবেদন উপস্থাপন করেন বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা। সভায় বক্তব্য রাখেন, গ্লোবাল টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইশতিয়াক রেজা, মহিলা ও শিশু মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. ইকবাল হোসেন, ইউএন উইমেন বাংলাদেশের অফিসার ইনচার্জ দিলরুবা হায়দার, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। উপস্থিত ছিলেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, ইউএন উইমেন বাংলাদেশের প্রোগ্রাম এনালিস্ট সোহেল রানা, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী, অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির ও বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু প্রমুখ।

৩০ ডিসেম্বরকে জাতীয় প্রবাসী দিবস হিসেবে পালনের সরকারের আজকের সিদ্ধান্তের প্রশংসা করে পররাষ্ট্রমন্ত্রীন বলেন, প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হ‌য়ে‌ছে, আমি আজ একটি সুখবর দিতে চাই।  বর্তমান সরকার সম্ভাব্য সব উপায়ে প্রবাসী বাংলাদেশীদের সম্মান অক্ষুন্ন রাখতে এবং দেশ-বিদেশে তাদের দুর্ভোগ লাঘব করতে চায়। প্রবাসীরা দীর্ঘদিন ধরেই আমাদের জন্য কাজ করে চলেছেন। স্বাধীনতা যুদ্ধের সময়ও তারা বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনীতি সচল থাকে। আমরা চাই তারা এ দেশের উন্নয়নের সঙ্গে আরও সম্পৃক্ত হোক। সেজন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রস্তাবে আমরা প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালন করব। যারা বেশি রেমিট্যান্স পাঠান তাদেরকে অবশ্যই আমরা সম্মান দেব। করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন কোনো নির্দেশনা দিলে ব‌্যবস্থা নেওয়া হ‌বে। আমরা টেলিভিশনে দেখেছি যে চীনের চারজন নাগরিকের করোনা (ওমিক্রনের নতুন ধরন) শনাক্ত হয়েছে। তবে আমরা কোনো বন্দরে স্ক্রিনিংয়ের বিষয়ে নতুন করে কোনো কাজ করিনি। কোভিড-১৯ প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন কোনো নির্দেশনা দিলে আমরা ব্যবস্থা নেব।

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন,সামাজিক নিষেধের প্রাচীর ভেঙ্গে নারীর সমান অধিকার নিশ্চিত করার লক্ষ্যে তৃণমূল পর্যায় থেকে গণসচেতনতা সৃষ্টি করতে সরকারের প্রচেষ্টায় দেশের সুশীল সমাজের সহযোগিতা প্রয়োজন।  বাংলাদেশ সরকার নারী-পুরুষের সমান সুযোগ সৃষ্টি করার পাশাপাশি নারীর রাজনৈতিক সামাজিক, অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে এবং নারীর আইনি অধিকার প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা দেশের উন্নয়নের মূলধারায় নারীদের অন্তর্ভুক্ত করার জন্য বিভিন্ন সময় উপযোগী পদক্ষেপ নিয়েছি কারণ জনসংখ্যার অর্ধেককে পিছনে ফেলে রেখে টেকসই উন্নয়ন অর্জন করা সম্ভব নয়। নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ-সিডও সনদ বাস্তবায়নে পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘে ভূমিকা পালন করবে। সংবিধানের আলোকে নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠার জন্য ১৯৭২ সাল থেকে বর্তমান সরকার নানা পদক্ষেপ গ্রহণ করছে। এজন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে, পুরুষকে এই আন্দোলনে সম্পৃক্ত করতে হবে। নারীর ক্ষমতায়নে ও সিডও সনদ বাস্তবায়নে সরকার অঙ্গীকারবদ্ধ।